শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১:০৪

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশাল পাসপোর্ট অফিসে দূনীতির শিকার হচ্ছে ৭১ ভাগ সেবাগ্রহীতা

বরিশাল পাসপোর্ট অফিসে দূনীতির শিকার হচ্ছে ৭১ ভাগ সেবাগ্রহীতা

dynamic-sidebar

বরিশাল পাসপোর্ট অফিসে ৭১ দশমিক ১ ভাগ সেবাগ্রহীতা অনিয়ম, হয়রানী ও দূনীতির শিকার হচ্ছে। এর মধ্যে ৫৪ ভাগ সেবাগ্রহীতা ঘুষ দিচ্ছে, ৩২ দশমিক ৩ ভাগ সেবাগ্রহীতার কাজের ক্ষেত্রে সময়ক্ষেপন করা হচ্ছে। এছাড়া দশমিক ৬ ভাগ সেবাগ্রহীতার অর্থ আত্মসাৎ ও প্রতারণার শিকার হচ্ছে।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় বরিশাল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পাসপোর্ট সেবায় সুশানের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাশে (টিআইবি) গবেষনা প্রতিবেদনের উপর সাংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে টিআইবি’র রিসার্চ অ্যান্ড পলিসি’র অ্যাসিসট্যান্ড মো. আলী হোসেন’র গবেষনায় আরো বলা হয়, বরিশাল পাসপোর্ট অফিসের সেবার নির্ধারিত ফি’র বাহিরে গড়ে প্রতি সেবাগ্রগীতার কাছ থেকে ঘুষ সরুপ ১৮৫৪ টাকা নেয়া হচ্ছে। এ ক্ষেত্রে নতুন পাসপোর্ট আবেদকারীদের মধ্যে ৮৯ দশমিক ৪ ভাগকে গড়ে ৮৯৬ টাকা ঘুষ দিতে হচ্ছে। এমনকি পুলিশ প্রতিবেদ প্রণয়নে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি) কর্তৃক আবেদনপত্রে অযথা ত্র“টি খুজে বের করার চেস্টা বা ভয় দেখিয়ে ঘুষ নেয়া হচ্ছে। এখানে সঠিক সময় পাসপোর্ট বিতরণ করা হচ্ছে না। সেক্ষত্রে গড়ে ৮ দিন বিলম্ব হচ্ছে।

গবেষনায় দেখা গেছে, বরিশাল পাসপোর্ট অফিসে আসা সেবাগ্রহীতাদের মধ্যে ৫৬ দশমিক ৩ জনকে দালালের সহযোগীতা নিতে হচ্ছে। আর ওই দালালরা পাসপোর্ট অফিসের কর্মকর্তা ও কর্মচারী এবং পুলিশের এসবি সাথে যোগাযোগ রক্ষা করে থাকে।

সংবাদ সন্মেলনে উপরক্ত রিপোর্টের প্রেক্ষিতে বরিশাল পাসপোর্ট অফিস অসাধু কর্মকর্তা কর্মচারী ও দালাল চক্রকে শাস্তির আওতায় আনা, সুষ্ঠু ব্যবস্থাপনা, পুলিশের সাথে নিয়োমিত সমন্বয় করাসহ তের দফা সুপারিশ উপস্থাপন করে সচেতনন নাগরিক কমিটি (সনাক)।

বরিশালের সদর রোডস্থ বাংলাদেশ ডেভেলপমেন্ট সোসাইটি (বিডিএস) মিলনায়তনে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বরিশাল সনাক এর সভাপতি অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন, সদস্য প্রফেসর এম মোয়াজ্জেম হোসেন, মানবেন্দ্র বটব্যাল, প্রফেসর শাহ সাজেদা, নূরজাহান বেগম, সাইফুর রহমান মিরন, শুভঙ্কর চক্রবর্তী ও মো. শাহ্নূর রহমান।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net